ঢাকায় আর্জেন্টিনা দূতাবাস খুলছে

এক বিশ্বকাপ খুলে দিলো বিশাল সম্ভাবনার দুয়ার। মেলবন্ধন বাড়ালো দুটি দেশের। কাতার বিশ্বকাপে আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলকে অকুণ্ঠ সমর্থন দেয় বাংলাদেশের ফুটবলপ্রেমীরা। আর্জেন্টিনা দলের প্রতি বাংলাদেশের মানুষের সমর্থনে মুগ্ধ হয় লাতিন আমেরিকার দেশটি।

এরই পরিপ্রেক্ষিতে ঢাকায় পুনরায় মিশন খোলার বিষয়ে গুরুত্ব দিয়েছিল আর্জেন্টিনা।

আজ সোমবার (২৭ ফেব্রুয়ারি) দীর্ঘ ৪৫ বছরের বিরতি শেষে বাংলাদেশে ফের চালু হতে যাচ্ছে আর্জেন্টিনার দূতাবাস। রাজধানী ঢাকার বনানীতে বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে সঙ্গে নিয়ে দূতাবাস উদ্বোধন করবেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো। এ জন্য সকালে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী ঢাকায় আসছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, তিন দিনের বাংলাদেশ সফরের সময় সান্তিয়াগো ক্যাফিয়েরো মিশন উদ্বোধনের পাশাপাশি পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠক করবেন। সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় ওই বৈঠকের পর দুই দেশের মধ্যে ফুটবল এবং কৃষিতে সহযোগিতাসহ চারটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সফরে কূটনৈতিক ও সরকারি পাসপোর্টে ভিসা অব্যাহতি এবং ফুটবলে সহযোগিতাবিষয়ক চুক্তি, দুই দেশের কূটনৈতিক প্রশিক্ষণ একাডেমি ও কৃষি খাতে সহযোগিতার বিষয়ে দুটি সমঝোতা স্মারক সই হওয়ার কথা রয়েছে।

খসড়া সূচি অনুযায়ী, বাংলাদেশ সফরের দ্বিতীয় দিন মঙ্গলবার আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানাবেন। এরপর তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে বৈঠক করবেন।

মঙ্গলবার বিকেলে সান্তিয়াগো ক্যাফিয়েরো বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে মতবিনিময়ের পর অনূর্ধ্ব-১৪ ফুটবলারদের প্রীতি ফুটবল ম্যাচ দেখবেন। বাংলাদেশ সফরে আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী বেসরকারি সংস্থা ব্র্যাক ও সুপারশপ ইউনিমার্টের জ্যেষ্ঠ কর্মকর্তাদের সঙ্গে সহযোগিতার বিষয়ে মতবিনিময় করবেন।

উল্লেখ্য, বাংলাদেশে ফের আর্জেন্টিনার দূতাবাস খোলার আলোচনা শুরু হয় কাতার বিশ্বকাপ চলাকালেই। বিশ্বকাপে মেসি-ডি মারিয়াদের খেলার সময় ঢাকা, চট্টগ্রামসহ বাংলাদেশের বিভিন্ন প্রান্তে বড় পর্দায় হাজার হাজার মানুষের খেলা উপভোগ করে। দলটিকে সমর্থন দিয়ে গলা ফাটানোর ব্যাপারটি বিশ্বকাপের শুরু থেকে আর্জেন্টিনার বিভিন্ন গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে। পরিপ্রেক্ষিতে, বাংলাদেশ ক্রিকেট দলকেও সমর্থন দেয় দেশটির ক্রীড়াপ্রেমীরা।

কাতারে ফ্রান্সকে হারিয়ে আর্জেন্টিনা বিশ্বকাপ উঁচিয়ে ধরার পর দেশটির প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজকে শুভেচ্ছা বার্তা পাঠিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেই চিঠির জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশের জনগণকে ধন্যবাদ জানান আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ।

Print Friendly, PDF & Email

     এ ক্যাটাগরীর আরো খবর